মেনু নির্বাচন করুন
পাতা

প্রশিক্ষণ সংক্রান্ত সেবা

যুব উন্নয়ন অধিদপ্তর লক্ষ্মীপুর কর্তৃক প্রদত্ত সেবা কার্যক্রমঃ

 

প্রশিক্ষণ সংক্রান্তঃ

 

প্রাতিষ্ঠানিক ট্রেড সমুহঃ

 

ক্রঃনং

প্রশিক্ষণ ট্রেডের নাম

কোর্সের মেয়াদ

কোর্স শুরুর মাস

আসন সংখ্যা

শিক্ষাগত যোগ্যতা

কোর্স ফি

কম্পিউটার বেসিক ও আই সি টি এপ্লিকেশান প্রশিক্ষণ কোর্স,

৬ মাস

প্রতি জুলাই,

জানুয়ারী

৪০ জন

(অনাবাসিক)

এইচ,এস,সি

=১০০০/-

গবাদিপশু হাস-মুরগী পালন প্রাথমিক চিকিৎসা, মৎস্য চাষ কৃষি বিষয়ক

০২মাস ১৫ দিন

প্রতি ১৫ জুলাই, অক্টোবর

জানুয়ারীও এপ্রিল

৬০ জন

(আবাসিক)

৮ম শ্রেণী

=১০০/-(প্রতি মাসে প্রশিণার্থীদের ১২০০/-টাকা ভাতা প্রদান করা হয়)

পোষাকতৈরী(শুধুমাত্র মহিলাদের জন্য)

 

০৪/০৬ মাস

প্রতি জুলাই,

নভেম্বর,মার্চ

৪০ জন

(অনাবাসিক)

৮ম শ্রেনী

=৫০/-

মৎস্য চাষ

০১ মাস

প্রতি মাসের ১ তারিখ

২০ জন

(অনাবাসিক)

৮ম শ্রেনী

=১০০/-

ইলেকট্রিক্যাল এন্ড হাউজ য়্যারিং

০৬ মাস

প্রতি জুলাই,

জানুয়ারী

৪০ জন

(অনাবাসিক)

৮ম শ্রেনী

=৩০০/-

রেফ্রিজারেশন এন্ড এয়ারকন্ডিশনিং

০৬ মাস

প্রতি জুলাই,

জানুয়ারী

৪০ জন

(অনাবাসিক)

৮ম শ্রেনী

=৩০০/-

ইলেকট্রনিক্স

০৬ মাস

প্রতি জুলাই,

জানুয়ারী

৪০ জন

(অনাবাসিক)

৮ম শ্রেনী

=৩০০/-

 

যোগাযোগের  ঠিকানাঃউপ-পরিচালকেরকার্যালয়, টুইনপ্লাজা,কবিরবাড়ীরদরজা,

                             যুবউন্নয়নঅধিদপ্তর,লক্ষ্মীপুর।

 

খ.অপ্রাতিষ্ঠানিক/ভ্রাম্যমানপ্ রশিক্ষণ কোর্সসমুহঃ

 

 

ক্রঃনং

প্রশিক্ষণ ট্রেডের নাম

কোর্সের মেয়াদ

শিক্ষাগত যোগ্যতা

০১

পারিবারিক হাস মুরগী পালন

০৭,১৫বা ২১ দিন

৮ম শ্রেনী

০২

ছাগল পালন 

০৩

গরু মোটা তাজাকরন

০৪

পারিবারিক গাভী পালন

০৫

মৎস্য চাষ

০৬

বসত  বাড়িতে সবজি চাষ

০৭

নার্সারী

০৮

পোষাক তৈরী

০৯

স্থানীয় চাহিদার ভিত্তিতে ট্রেড নির্ধারণ

 

 

উক্ত অপ্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ সমুহ উপজেলা পর্যায়ে এলাকার শিক্ষা প্রতিষ্ঠান  যুব সংগঠন  ক্লাবে অনুষ্ঠিত হয়ে থাকে। অপ্রাতিষ্ঠানিক তথা ভ্রাম্যমান প্রশিক্ষণের জন্য কোন কোর্স ফি এর প্রয়োজন হয়না।

০১। ঋণ কর্মসূচীঃ

 

যুব ঋণঃ   

 

 প্রশিক্ষিত যুবদের উদ্বুদ্ধকরণ এর  মাধ্যমে আত্মকর্মে নিয়োজিত করা হয় যাতে তারা স্বাবলম্বী হতে পারে। আত্মকর্মে  নিয়োজিত হওয়ার জন্য প্রকল্প স্থাপনের নিমিত্তে শুধুমাত্র  যুব উন্নয়ন অধিদপ্তর হতে  প্রশিক্ষণপ্রাপ্ত যুবদের ঋণ সহায়তা প্রদান করা হয়ে থাকে। ঋণের শ্রেণীবিন্যাস  নিম্নরূপঃ

 

ক) প্রাতিষ্ঠানিক ট্রেডঃ-

একজন যুব/যুবমহিলাকে তার গৃহীত প্রকল্পের  অনুকূলে  ৫,০০০/-  টাকা থেকে  সর্বোচ্চ ৫০,০০০/-  টাকা  পর্যন্ত  ঋণ  প্রদান  করা  হয়ে  থাকে।

 

খ) অপ্রাতিষ্ঠানিক ট্রেডঃ-

     একজন যুব/যুব মহিলাকে তার গৃহীত প্রকল্পের অনুকূলে ১০,০০০/-  টাকা থেকে সর্বোচ্চ ২৫,০০০/- টাকা পর্যন্ত ঋণ প্রদান করা হয়ে থাকে।সফল ঋণ পরিশোধকারীকে সর্বোচ্চ ৩ বার ঋণ প্রদানের  ব্যবস্থা আছে। ঋণ পরিশোধের মেয়াদ ১২ মাস থেকে ২৪ মাস পর্যন্ত। সর্বোচ্চ ৪ মাসের গ্রেস পিরিয়ড প্রদান করা হয়ে থাকে। ঋণের সার্ভিস চার্জ ১০% যা  ক্রমহ্রাসমান হারে প্রায় অর্ধেক।

 

যোগাযোগের ঠিকানাঃ-উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তার কার্যালয়, সংশ্লিষ্ট  উপজেলা, লক্ষ্মীপুর।

 

০২। পরিবারভিত্তিক ঋণঃ  পারবারিক ঐতিহ্য রক্ষাসহ মানবিক মূল্যবোধ সমুন্নত রাখার লক্ষ্যে পারিবারিক সম্প্রীতি শ্রদ্ধাবোধ জাগিয়ে তোলার মাধ্যমে পরিবারকে উন্নয়নের একক হিসেবে প্রধান্য দিয়ে স্বীয় পরিবেশ স্বকর্মসংস্থানের সুযোগ সৃষ্টির লক্ষ্যে এ কর্মসূচী পালিত হয়ে আসছে। কর্মসূচীর আওতায় ৫ জন সদস্যকে নিয়ে ০১টি গ্রুপ এবং ০৮ থেকে ১০টি গ্রুপ নিয়ে ১টি কেন্দ্র গঠন করা হয়। প্রতি গ্রুপে এক জন গ্রুপ প্রধান এবং প্রতি কেন্দ্রে ১ জন কেন্দ্র প্রধান থাকেন। কেন্দ্রের প্রতি সদস্য ১ম দফায় ৮,০০০/- টাকা ২য় দফা ১০,০০০/- টাকা ৩য় দফা ১২,০০০/-টাকা ৪র্থ দফা ১৪,০০০/- এবং ৫ম দফা ১৬,০০০/- টাকা ঋণ প্রদান করা হয়ে থাকে। সকল ঋণ পরিশোধকারী প্রতি গ্রুপ/পরিবারের এক জনকে প্রয়োজনে মাত্র একবার ৩০,০০০/- টাকা থেকে ৫০,০০০/- টাকা পর্যন্ত এন্টারপ্রাইজ ঋণ প্রদান করা হয়ে থাকে। ঋণের সার্ভিস চার্জ ক্রমহ্রাসমান হারে  ৫% যা ঋণ পরিশোধের পর শেষ ২ কিস্তিতে পরিশোধ যোগ্য।

 

যোগাযোগের ঠিকানাঃ-উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তার কার্যালয়, সংশ্লিষ্ট  উপজেলা, লক্ষ্মীপুর।

 

০৩। যুব সংগঠন তালিকাভুক্তিকরণঃযুব সংগঠনসমুহেকে বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে দেশের আত্ম-সামাজিক উন্নয়ন কর্মকান্ডে সম্পৃক্তকরনের মূলদায়িত্ব যুব উন্নয়ন অধিদপ্তর পালন করে থাকে। দেশের উন্নয়ন প্রক্রিয়ায় যুব সংগঠন সহযোগী শক্তি হিসেবে বলিষ্ট অবদান রাখতে সক্ষম। এরই অংশ হিসেবে বেসরকারী স্বেচ্ছাসেবী যুব সংগঠনসমুহকে দেশের উন্নয়ন কর্মকান্ডে আরো সক্রিয়ভাবে অংশগ্রহন করানোর লক্ষ্যে যুব উন্নয়ন অধিদপ্তর কর্তৃক তালিকাভুক্তি করা হয়।

 

যোগাযোগের ঠিকানাঃ-উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তার কার্যালয়, সংশ্লিষ্ট  উপজেলা, লক্ষ্মীপুর।

 

০৪। যুব সংগঠন কে অনুদান প্রদানঃযুব সংগঠন সমুহকে কর্মসূচী বাস্তবায়নের জন্য আর্থিক সহায়তা প্রদানের নিমিত্তে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় কর্তৃক যুব কল্যাণ তহবিল হতে প্রতি বছর অনুদান প্রদান করা হয়ে থাকে। তা ছাড়া কর্মসূচীর সুষ্ঠু বাস্তবায়নের জন্য অনুন্নয়ন খাত থেকে ও প্রতি বছর অনুদান দেয়া হয়ে থাকে। 

 

যোগাযোগের ঠিকানাঃ- উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তার কার্যালয়, সংশ্লিষ্ট  উপজেলা, লক্ষ্মীপুর।

 

০৫। সার্ক ইয়ুথ এওয়ার্ড প্রদানঃ

দক্ষিন এশিয় অঞ্চলে যুবদের সৃর্জনশীল ও উৎসাহ ব্যাঞ্জক যুব কার্যক্রমের স্বীকৃতি স্বরুপ ১৯৯৭ সাল থেকে সার্ক ইয়ুথ এওয়ার্ড স্কীম চালু করা হয়। প্রতি বছর সার্ক সচিবালয় থেকে বাংলাদেশেও সমাজ উন্নয়ন মুলক কর্মকান্ডে অসাধারণ কৃতিত্বের জন্য সার্ক ইয়ুথ এওয়ার্ড প্রদান করা হয়।

 

যোগাযোগের ঠিকানাঃ-

প্রধানকার্যালয়েরপরিচালক/উপ-পরিচালক(বাস্তবায়ন),জেলাকার্যালয়েরউপপরিচালক/ সহকারীপরিচালক  ওউপজেলাযুবউন্নয়নকর্মকর্তারসাথেযোগাযোগকরাযেতেপারে।

 

০৬। কমনওয়ে্‌লথ যুব পুরস্কার প্রদানঃ

যুব/যুবসংগঠকদেরযুবউন্নয়নকর্মকান্ডেঅবদান/যুবসংগঠনেরমাধ্যমেসমাজউন্নয়নকর্মকান্ড, আদিবাসীযুবদেরউন্নয়নমূলককর্মকান্ড, যুবসংগঠনেরমাধ্যমেপ্রকল্পভিত্তিককমিউনিটিডেভেলপমেন্টওস্বনির্ভরকার্যক্রমেরজন্যবাংলাদেশীযুব/যুবসংগঠনকে‍‍ কমনওয়েলথইয়ুথএওয়ার্ডপ্রদানকরাহয়।

 

যোগাযোগের ঠিকানাঃ-প্রধান কার্যালয়ের পরিচালক/উপ-পরিচালক (বাস্তবায়ন),জেলা কার্যালয়ের উপ-পরিচালক/সহকারী পরিচালক এবং উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তার সাথে যোগাযোগ করা যেতে পারে।

 

০৭। জাতীয় যুব পুরস্কারঃযুব উন্নয়ন অধিদপ্তর হতে যে সকল যুবক/যুব মহিলা প্রশিক্ষণ ও ঋণ গ্রহন করে আত্মকর্মসংস্থানে সফল হয়ে সমাজে দৃষ্টান্ত স্থাপন করতে সক্ষম হন তাদের কাজের স্বীকৃতি স্বরুপ প্রতি বছর সর্বমোট ১৬ জন সফল যুব/যুব মহিলাকে জাতীয় যুব পুরস্কার প্রদান করা হয়।

 

যোগাযোগের ঠিকানাঃ-উপ-পরিচালকের কার্যালয়, যুব উন্নয়ন অধিদপ্তর, লক্ষ্মীপুর ও উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তার কার্যালয়, সংশ্লিষ্ট  উপজেলা, লক্ষ্মীপুর।

 

০৮। নেটওয়ার্কিং জোরদারকরণঃযুব উন্নয়ন অধিদপ্তর ও বেসরকারী স্বেচ্ছাসেবী যুব সংগঠনের মধ্যে কর্মসূচীভিত্তিক নেটওয়ার্কিং জোরদারকরনের লক্ষ্যে প্রতি উপজেলা থেকে কম পক্ষে ২টি যুব ক্লাব নির্বাচনের কার্যক্রম গ্রহন করা হয়েছে।বিষয়টি প্রক্রিয়াধীন থাকলেও ভবিষ্যতে যুব ক্লাব নির্বাচন সংখ্যা বৃদ্ধির বিষয়টিও বিবেচনায় রয়েছে।

 

যোগাযোগের ঠিকানাঃ-উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তার কার্যালয়, সংশ্লিষ্ট  উপজেলা, লক্ষ্মীপুর।

 

০৯। তথ্য প্রদানঃযুব উন্নয়ন অধিদপ্তরের প্রশিক্ষণ, ঋণ এবং যে কোন কার্যক্রম সম্পকির্ত তথ্য প্রদান করা হয়ে থাকে।

 

যোগাযোগের ঠিকানাঃ-জেলা পর্যায়ে উপ-পরিচালক/সহকারি পরিচালকও দায়িত্ব প্রাপ্ত তথ্য প্রদানকারী কর্মকর্তা এবং উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তার সাথে যোগাযোগ করা যেতে পারে|

 

 

যোগাযোগের ঠিকানাঃউপজেলা যুব উন্নয়ন কর্মকর্মকর্তার কার্যালয়,সংশ্লিষ্ট উপজেলা, লক্ষ্মীপুর

ছবি


সংযুক্তি



Share with :

Facebook Twitter